সিমেন্ট কিভাবে তৈরি হয়

সিমেন্ট কিভাবে তৈরি হয় কত সলে তৈরি হয়েছিলো বিস্তারিত জানতে চাই

সিমেন্ট কিভাবে তৈরি হয়? সবার প্রথমে সিমেন্ট বানানোর জন্য চুনাপাথর বের করতে হয়। এই লাইনস টোন বড় বড় পাহাড়ের মধ্যে থাকে। পাহাড় থেকে এই র মেটেরিয়াল বের করার জন্য পাহাড়ের মধ্যে ব্লাস্ট করাতে হয়। ডায়নামাইট এর বড় বড় ব্লাস্টে অনেক বড় বড় পাহাড় ও ভেঙে পড়ে। এবং পাহাড় ভাঙ্গার পরে ছোট ছোট পাথরের টুকরো ওখান থেকে বেরিয়ে আসে। তারপর ওই পাথরগুলোকে ট্রাকের মধ্যে লোড করে ফ্যাক্টরি পর্যন্ত নিয়ে আসা হয়।

এরপর প্রধান চারটি উপাদানকে এক এক করে ক্রাশিং মেশিনের দিকে নিয়ে যাওয়া হয় কনভেয়ার বেল্টের সাহায্যে। ক্রসিং মেশিন এই সমস্ত জিনিসগুলোকে ছোট ছোট সাইজের বারিক পাথরে টুকরে ভেঙে দেয়। এরপর ওই চারটে জিনিসকে ভালো করে মিক্স করে কনভেয়ার বেল্ট এর সাহায্যে আগে পাঠিয়ে দেওয়া হয়। এরপর ওই মিক্সচার কে একটা বড় ভাট্টির মধ্যে প্রায় ১৪৫০ ডিগ্রি সেলসিয়াসে কুক করা হয়। এত হাই টেম্পারেচারে গরম করার পরে এদের মধ্যে যে ন্যাচারাল কম্পাউন্ড ছিল সেটা ব্রেক হয়ে যায়। এবং নতুন একটা কম্পাউন্ড তৈরি হয়। ভাট্টি থেকে এটা খুব ছোট ছোট টুকরা আকারে বাইরে বেরিয়ে আসে। যাকে সিমেন্ট ক্লিংকার বলা হয়ে থাকে।

এরপর ওই ম্যাটেরিয়ালকে কুলারের মধ্যে নিয়ে যেতে হয়। কুলারের মধ্যে এই মেটেরিয়ালকে ৭০ থেকে ৮০ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হয়। তারপর সবশেষে এই টুকরোগুলোকে একটা গ্রাইন্ডার এর মধ্যে খুব মিহি করে পিসে নিতে হয়। আর গ্রাইন্ড করার পরেই সিমেন্ট  তৈরি হয়ে রেডি হয়ে যায়। তবে এই সিমেন্টটাকে মিক্সচার করে যদি দেয়ালে লাগানো যায় তবে সেটা সম্ভব হবে না। কারণ এই সিমেন্টটা পানির মধ্যে গলার সাথে সাথেই শক্ত হয়ে যাবে। আর যাতে এটা না হয় এই কারণে এই সিমেন্টের মধ্যে জিপসাম মেলাতে হয়। যাতে এই সিমেন্ট পানির সাথে মেশার সাথে সাথেই যেন শক্ত না হয়ে যায়। এবার যখন সিমেন্ট একেবারে তৈরি হয়ে যায় তখন সময় আসে এই সিমেন্টের প্যাকিং এর কিংবা বলতে পারেন প্যাকেজিংয়ের। তো সিমেন্টের প্যাকেজিংয়ের কাজ মেনলি মেশিনের মাধ্যমে হয়ে থাকে। এর জন্য সিমেন্টের প্যাকেট গুলোকে মেশিনের মধ্যে ফিট করে দেওয়া হয়। এবং মেশিন ওই প্যাকেট গুলোর মধ্যে সঠিক মেজারমেন্ট করে সিমেন্ট ভরে দেয় এবং সিল করে দেয়।

Answered on January 3, 2024.

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.