ঘড়ির কাঁটা ডান দিক থেকে বাম দিকে ঘুরে কেন?

আমরা জানি, ঘড়ির কাঁটা ডান দিক থেকে বাম দিকে ঘুরে, কিন্তু যদি বাম দিক থেকে ডান দিকেও ঘুরতো তাহলেও সময়ের কোন পরিবর্তন হতো না। তাহলে শুধু মাত্র কেনইবা ডান দিক থেকে বাম দিকে ঘুরবে?

আমরা সবাই সময় সচেতন। দৈনন্দিন জীবনের প্রতিটি কর্মকান্ড আর ঘটনার সাথে সময়ের নিড়ি সম্পর্ক রয়েছে। সময় পরিমাপের জন্য আমরা ব্যবহার করে থাকি নানা রকম ঘড়ি। আমরা কি কখনো ভেবে দেখেছি এ ঘড়ির কাঁটা ডান থেকে বাঁ দিকে ঘুরে কেন! এটাতো বাঁ থেকে ডান দিকেও ঘুরতে পারত, তাহলে এমনটিই বা হল কেন? আসলে এর পেছনে সঠিক বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। তা হল-

সময়গণনার সুচনাকালটি ধরা হয় খ্রীষ্টপুর্ব ৩৫০০ সাল পূর্বেই। তখন আকাশে সুর্যের গতিবিধির (সুর্যের আপাত দৃশ্যমান এই গতির কারণ কিন্তু সুর্যকে কেন্দ্র করে পৃথিবীর পরিভ্রমণ) উপর ভিত্তি করে সময়ের গণনা করা হত। যান্ত্রিক ঘড়ি হিসাবে এই সুর্যঘড়িই ছিল সময় পরিমাপের প্রথম যন্ত্র।

সূর্যঘড়ি তৈরি করতে সে সময় মানূষ খোলা জায়গায় একটি কাঠি পূতে রাখত তারপর সেই কাঠিকে কেন্দ্র করে কিছু চক্র দেয়া থাকত। চক্রসমুহের উপর কিছু সাংকেতিক লেখার মাধ্যমে সময়ের বিভিন্ন প্রহর নির্ধারিত হত। কাঠির উপর সুর্যের আলো পতিত হলে কাঠির যে ছায়া মাটিতে পড়ত সেই ছায়ার সাথে চক্রের সাংকেতিক চিহ্নসমুহ থেকে সময় নির্ধারণ করা হত। মানচিত্রের দিক অনুযায়ী উত্তরমুখী হয়ে দাড়াঁলে সুর্যের গতির (পূর্ব থেকে পশ্চিম) দিক হয় ডান থেকে বাম। এই গতিবিধিকে অনুসরণ করেই ঘড়ির কাঁটার ঘূর্ণনদিক ডান থেকে বামে নির্ধারিত হয়।

Answered on October 1, 2016.
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.