• Ask a Question
  • Create a Poll
150
Insert Image Size must be less than < 5MB.
    Ask a Question
    Cancel
    150
    অধিক উত্তর You can create 5 answer(s).
      Ask a Poll
      Cancel

      ব্লগে ভিজিটর বাড়ানোর কৌষল কি?

      http://www.gganbitan.com এটি আমার ব্লগ।কিভাবে ব্লগের ভিজিটর বাড়ানো সম্ভব।

      Asked by timon84 on September 18, 2019 in ইন্টারনেট.
      6 Answers

      আপনি যদি ওয়েবসাইট বা ব্লগ থেকে আয় করতে চান তাহলে আপনার সাইটে প্রচুর পরিমাণে ভিজিটর থাকতে হবে। ব্লগ বা ওয়েবসাইটের  জন্য ভিজিটর অত্যান্ত গুরুত্বপূর্ণ। ভিজিটর ছাড়া ব্লগ বা ওয়েবসাইটের কোন মূল্য থাকে না একেবারেই অর্থহীন হয়ে পড়ে। এই কারণেই আমরা বলে থাকি ভিজিটর হল ব্লগ বা ওয়েবসাইটের জন্য প্রাণ। তাই আপনার ব্লগ বা ওয়েবসাইটে টাকা উপার্জন করার জন্য হউক বা আপনার লেখার সঠিক মূল্য পাওয়ার জন্য অথবা আপনার পরিচিতি পাওয়ার জন্য যেটাই হোক না কেন আপনার প্রথম শর্ত হল আপনার ওয়েবসাইটে ভিজিটর আনা।

      আমি ধরেই নিলাম আপনার একটি ওয়েবসাইট বা ব্লগ আছে এবং আপনি সেখানে নিয়মিত অনেক কষ্ট করে আর্টিকেল পাবলিশ করেন, কিন্তু আপনার সেই কষ্ট কখনোই স্বার্থক হবে না যতক্ষন না পর্যন্ত আপনার ওয়েবসাইটে কোন ভিজিটর প্রবেশ করে। যদিও ভিজিটর আনা খুব একটা সহজ কাজ না সকলের পক্ষে এটা সম্ভব পর হয়ও না কিন্তু তারপর ও আপনি যদি সঠিক উপায়ে নিয়মকানুন মেনে চেষ্টা করেন তাহলে আপনার সাইটেও নিয়ে আসতে পারবেন আশানুরুপ ভিজিটর ।

      আজ আমি আপনাদেরকে এই বিষয় নিয়েই আলোচনা করবো যে, কিভাবে আপনার সাইটে বা ব্লগে আশানুরুপ ভিজিটরে নিয়ে আসতে পারবেন খুব কম পরিশ্রমে এবং কম সময়ের মধ্যে।তাই আমি আশা করি সবাই পুরো আর্টিকেলটিকে মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়বেন। যদি সত্যিই আপনাদের ওয়েবসাইটে বা ব্লগে ভিজিটর বাড়াতে চান তাহলে একটু ধৈর্য ধরে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।

      তার আগে আমার ওয়েবসাইটে ব্লগ এবং গুগল এডসেন্সে নিয়ে কিছু গুরুত্বপূর্ণ আর্টিকেল পাবলিশ করা আছে সেগুলো দেখতে চাইলে এখান থেকে দেখে নিতে পারেন।

      1. গুগল এডসেন্সঃ গুগল এডসেন্স থেকে কিভাবে আয় করবেন সকল খুঁটিনাটি আলোচনা।
      2. কিভাবে ব্লগ বা ওয়েবসাইটে সময়,তারিখ ও শিরোনাম বা ব্রেকিং নিউজ সেটিং করবেন।
      3. কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন।


      ব্লগে বা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর ১৫টি কার্যকরী উপায়ঃ  

      ১। সোশ্যাল মিডিয়া ঃ

      একটি ওয়েবসাইট বা ব্লগ যখন আপনি নতুন তৈরি করবেন তখন সে ওয়েবসাইট সম্পর্কে কেউ জানে না। তাই আপনার প্রথম কাজ হবে আপনার ব্লগ বা ওয়েবসাইটকে মানুষের কাছে পরিচয় করিয়ে দেওয়া। আর মানুষের কাছে খুব সহজেই পরিচয় করিয়ে দেওয়ার জন্য সব থেকে সহজ এবং কার্যকরী উপায় হতে পারে সোশ্যাল মিডিয়া।

      এক্ষেত্রে আপনি যদি ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম, টুইটার, ইত্যাদি ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা থাকে  তাহলে খুব সহজেই আপনি আপনার ওয়েবসাইটের জন্য এইসব সোশ্যাল মিডিয়া সাইট থেকে ভিজিটর আপনার ওয়েবসাইটে প্রবেশ করিয়ে নিতে পারবেন। এই জন্য আপনাদের নিয়মিত কন্টেন্টগুলো সোশ্যাল মিডিয়া সাইটে শেয়ার করে দিতে হবে।

      বর্তমান সময়ের প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সবচেয়ে বেশি ভিজিটর নিজ ওয়েবসাইটে প্রবেশ করাতে সাহায্য করে। একজন টিনেজার দিনের মধ্যে ৮-১০ ঘন্টা সময় সোশ্যাল মিডিয়া গুলো যেমন ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম, টুইটার, অবস্থান করে । কাজেই আপনারা কন্টেন্টগুলো সোশ্যাল মিডিয়াগুলোতে শেয়ার করে ওয়েবসাইটের ভিজিটর  বাড়াতে পারেন।

      ২। রেসপন্সিভ বা ইউজার ফ্রেন্ডলি থিম ব্যবহার করাঃ

      রেসপন্সিভ বা ইউজার ফ্রেন্ডলি থিম ব্যবহার করার ফলে ভিজিটরদের দৃষ্টি আকর্ষণ হয় যার ফলে প্রতিমাসে একটিভ ভিজিটর বেড়ে যায়। পিসি, ল্যাপটপ, ফোন, ট্যাবলেট সবকিছুর স্ক্রিন একই রকম হয় না, রেসপন্সিভ বলতে বুঝানো হয়েছে যে সাইট গুলো পিসি, ল্যাপটপ, ফোন, ট্যাবলেট সবকিছুতেই সমান ভাবে লোড নিতে পারে এবং ডাটা রিসিভ করতে কোনো সমস্যা হয় না। ওয়েবসাইট বানানোর আগে অবশ্যই খেয়াল রাখতে হবে সাইট টি রেসপন্সিভ কিনা।

      ৩।সার্চ ইন্জিন অপটিমাইজেশনঃ

      সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর সংক্ষিপ্ত নাম হল seo অনেকেই হয়তো বাংলা বললে বুঝতে পারে না।যেকোনো ধরনের ব্লগ বা ওয়েবসাইটেই ভিজিটর বাড়ানোর অন্যতম প্রধান একটি উপায়  হচ্ছে সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO)। সার্চইন্জিন গুলোতে আমরা বিভিন্ন কী-ওয়ার্ড লিখে সার্চ করি, সার্চ রেজাল্টে প্রথমে যে ওয়েবসাইট গুলো আসে সেখান থেকে প্রথম ২-৩ টা ওয়েবসাইট ই আমরা সাধারনত ভিজিট করে থাকি।আমরা কখনই নিচে আসা সার্চ ফলাফল গুলো পড়তে চায় না। কারণ সকলে বিশ্বাস করে গুগলে সার্চ করলে যেটি প্রথমে আসবে সেটিই হবে সেরা আর্টিকেল  আরও পড়ুন 

      Answered by topbanglapages on October 22, 2019..

      আপনাকে ধন্যবাদ জানাই সুন্দর করে করার জন্য।

      কিওয়ার্ড রিসোর্স সম্পর্কে অনেকগুলো গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করেছি। ওয়েবসাইট ট্রাফিক নিয়ে যাদের মূল কষ্ট। তাদেরকে আমি নিচের লেখাটি পড়তে বলবো। কিভাবে ওয়েবসাইট ও ব্লগে ফ্রি ভিজিটর নিয়ে আসতে হয় এই সম্পর্কে জানতে আশাকরি লেখাটি সাহায্য করবে।

      Answered by Ma365t on February 5, 2020..

      আপনাকে ধন্যবাদ জানাই এতো সুন্দর করে বুঝানোর জন্য।

      কিওয়ার্ড রিসোর্স সম্পর্কে অনেকগুলো গুরুত্বপূর্ণ তথ্য শিখতে পেরেছি। ওয়েবসাইট ট্রাফিক নিয়ে যাদের মূল কষ্ট। তাদেরকে আমি নিচের লেখাটি পড়তে বলবো। কিভাবে ওয়েবসাইট ও ব্লগে ফ্রি ভিজিটর নিয়ে আসতে হয় এই সম্পর্কে জানতে আশাকরি লেখাটি সাহায্য করবে।

      Answered by Ma365t on February 5, 2020..

      ব্লগে ভিজিটর বাড়ানোর সবচেয়ে ইফেক্টিভ উপায় হল এসইও করা। এছাড়া বিকল্প কোন উপায় নেই। আপনি যদি নিজে পারেন ত ভাল, না পারলে প্রফেশনাল কাওকে দিয়ে এসইও করিয়ে নিতে পারেন। ভাল ফল পাবেন। আর যদি নিজে করতে চান। তাহলে প্রথমে অন সাইট এসইও করুন এবং পরে অয়াফ সাইট এসইও করুন। অন সাইট এসইও খুবই সহজ কাজ, আপনি নিজেই করতে পারবেন। অফ সাইট এসিইও একটু ডিফিকাল্ট হবে। এক্ষেত্রে আপনি একটি বাংলা ব্লগ পড়ে তার সহায়তা নিতে পারেন। এই ব্লগে করেক্টি পর্বে ভাগ করে সহজ ভাষায় লেখা আছে। আশা করি আপনার কাজে লাগবে।

      Answered by itsmamun on July 6, 2020..

      অনেক সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

      Answered by jeba on June 22, 2023..

      মনোযোগ দিয়ে পড়বেন কাজে লাগতে পারে।

      পাঠককে আকর্ষণ করে এমন ব্লগ তৈরি করা যা প্রতিটি ব্লগারের লক্ষ্য।

      ব্লগ ভিজিটির কিভাবে বাড়ানো যায় সে সম্পর্কে ১৩ টি ব্লগার টিপস।

      আমরা সবাই জানি যে একা একটি ব্লগ পোস্ট লিখতে আমাদের হবে না। আমাদের ব্লগে এমন দর্শকদের থাকতে হবে যারা সামগ্রীটি পড়তে এবং কাজে লাগাতে পারে।

      ব্লগে ভিজিটর বাড়ানোর কিছু গুরুত্বপুর্ণ টিপস।

      কেমন ব্লগ পাঠকদের আকর্ষণ করে?

      ওয়ার্ডপ্রেস.কম এ মাত্র এক মাসে (ডিসেম্বর 2016, রিপোর্ট অনুশারে ) 73.9 মিলিয়ন পোষ্ট রয়েছে।

      সৌভাগ্যক্রমে, দর্শকদের জন্য আরো অনেক কিছু ফিরে আসতে আমরা অনেক কিছু করতে পারি। আমরা দীর্ঘ সামগ্রী লিখতে পারি, সোশ্যাল মিডিয়ার সাথে সেই কন্টেন্টটি সংযুক্ত করতে পারি, আমাদের ব্লগকে প্রচার করতে পারি, অনন্য বৈশিষ্ট্যগুলি সরবরাহ করতে পারি ইত্যাদি।

      ব্লগ পাঠকত্ব বৃদ্ধি করার জন্য বিশেষজ্ঞ টিপস

      একটি ভাল ছবি

      “আপনি কিভাবে আপনার ব্লগ পাঠকদের/visitor বৃদ্ধি করবেন ?”

      উত্তরঃ অনেক চিন্তার ছিল। যখন আমি কোন কিছু সংগ্রহ বা যেকোন কিছু সম্পর্কে জানতে অনলাইনে ঘোরাঘুরি করি, তখন আমি অনেক দরকারী টিপস শিখেছি। নিচের নিয়ম মেনে ব্লগ পরিচালনা করুন।

      ১. প্রথমে একটি আদর্শ ব্লগ বানাতে চাইলে একটি নিদিষ্ট ক্যাটাগরি খুজতে হবে

      ফর একযাম্পল আপনি একটা ব্লগ বানালেন সেখানে কোন নিদিষ্ট ক্যাটাগরি নেই তাহলে আপনার ব্লগে তেমন কোন মানুষের দৃষ্টি আকর্ষণ করেবে না সুতরাং, প্রথমে যেকোন একটা বিষয়ের উপরে আপনাকে ব্লগ বানাতে হবে !

      ২. ভিজিটর দের সব সময় সেরা কিছু দেওয়ার চেস্ট করবেন মনে করুন একটা নতুন সম্পর্কে জানানোর।

      ৩ কখনো ধোকা দেওয়ার চেস্টা করবেন না মনে করুন একটা পোস্টের টাইটে দিয়েছেন এক আর পোস্ট আরেক এই প্রতারণা থেকে বিরত থাকুন এটা আপনার ব্লগার সাইটের জনপ্রিয়তার একটা বড় বাধাগ্রস্ত করবে।

      ৪ এমন কিছুদিন যেটা সবার উপকারে আসছে সেটা নিয়ে পোস্ট লেখুন একটা কথা মাথায় রাখুন কোন ইউজার আপনার সাইট থেকে যদি ভাল কিছু পায় তাহলে সে আবার৷ আসবে ভাল কিছু খুজবে।

      ৫. কোন প্রকার সংক্ষিপ্ত বর্ননা দিবেন না আপনার প্রকাশিত লেখাগুলো শত বছর ধরে থাকবে এবং সেই অনুযায়ী লিখবেন।

      • ৬ আপনার পাঠকদের আকর্ষশীত করতে আপনার গল্প কৌশল বা পোস্ট লেখায় একটু সময় নিবেন ।

      বিস্তারিত এখানে দেখতে পারেন

      Answered by Khandakar5330 on May 27, 2024..